ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৬

বিশ্বকে বার্তা দিতে চান মাহমুদউল্লাহ

https://www.jagonews24.com/sports/cricket/409979
BYক্রীড়া প্রতিবেদক প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:৩৮ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

ক্রিকেটের তিন ফরম্যাটে বাংলাদেশ সবচেয়ে বেশি এগিয়ে কোন ফরম্যাটে? এমন প্রশ্ন করা হলে নিশ্চিত উত্তর আসবে ওয়ানডেতে। সে তুলনায় টেস্ট এবং টি-টোয়েন্টিতে অনেকটাই পিছিয়ে। বাংলাদেশ এখনও পর্যন্ত ৬৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে জিতেছে মাত্র ২১টিতে। পরাজয় ৪৬টিতে। কোনো ফল ছাড়াই শেষ হয়েছে ২টি ম্যাচ।

টি-টোয়েন্টি র্যাংকিংয়ের দিকে তাকালে বাংলাদেশের অবস্থান আফগানিস্তানেরও পরে। যেখানে আফগানদের রেটিং পয়েন্ট ৮৮, সেখানে বাংলাদেশের পয়েন্ট ৭৬। নিজেদের সামথ্যের কথা দলের কারও অজানা নয়। তারওপর, টি-টোয়েন্টির অন্যতম বিজ্ঞাপন, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নেই ইনজুরির কারণে। পরিবর্তে দলের অধিনায়কত্বের ভার এখন মাহমুদউল্লাহ রিয়াদের ঘাড়ে।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে মাহমুদউল্লাহ রিয়াদ চান, শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকেই বিশ্বকে একটা বার্তা পৌঁছে দিতে, যে তাদের সম্পর্কে যে ধারণা সবার রয়েছে সেটা যেন বদলে ফেলে।

নিজেই স্বীকার করলেন রিয়াদ যে, তাদের টি-টোয়েন্টি সামর্থ্যের ওপর একটা প্রশ্নবোধক চিহ্ন রয়েছে। তিনি মনে করেন, এই সিরিজ থেকেই সেই প্রশ্নবোধক চিহ্নটি সরিয়ে দিতে হবে। একই সঙ্গে বিশ্বকে একটা বার্তাও পৌঁছে দিতে হবে।

টেস্ট এবং ওয়ানডের চেয়ে সম্পূর্ণ আলাদা ক্রিকেট টি-টোয়েন্টি। এখানে ভালো খেলার জন্য সম্পূর্ণ আলাদা মানসিকতা প্রয়োজন। মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‘প্রথমে একটা কথা বলতে চাই টি-টোয়েন্টি ক্রিকেট আলাদা একটা ফরম্যাট। ডিফারেন্ট বল গেম। যদি টেম্পোর কথা বলেন ওয়ানডের টেম্পো, টেস্টের টেম্পো- সবই আলাদা। যেভাবে পারফর্ম করছিলাম ঘরের মাটিতে ওই প্রত্যাশা আমরাই তৈরি করেছি সবার মনে। এবার সেই ফলটা দেখাতে পারিনি। আমার যেটা মনে হয় আমাদের টি-টোয়েন্টি সামর্থ্যের উপর একটা প্রশ্নবোধক চিহ্ন আছে। এই সিরিজে একটা স্টেটমেন্ট দেওয়ার আছে বাকি বিশ্বকে। এই সিরিজটা খুব গুরুত্বপূর্ণ আমাদের জন্য, আমাদের ক্রিকেটের জন্য। উই ওয়ান্ট টু মেইক এ স্টেটমেন্ট ইনশাল্লাহ।’

আইএইচএস/পিআর