ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

কোহলির নাম ‘চিকু’ কেন, খোলাসা করলেন নিজেই

https://www.jagonews24.com/sports/cricket/570791
BYস্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ০৩ এপ্রিল ২০২০

স্ট্যাম্প মাইক্রোফোনের কল্যাণে একটি শব্দ নিশ্চয়ই ক্রিকেটপ্রেমীদের কানেও গেছে। হয়তো মহেন্দ্র সিং ধোনি উইকেটের পেছনে দাঁড়িয়ে ডেকেই চলেছেন একজনকে ‘চিকু’ নামে। কে এই চিকু?

এই চিকু যে বিরাট কোহলির ডাক নাম সেটিও অনেকে জানেন। কিন্তু কিভাবে এই নামটি এলো, সেটি কি জানেন? ভারতীয় অধিনায়ক এবার নিজেই খোলাসা করলেন রহস্যটা।

করোনার তাণ্ডবে বিশ্বজুড়ে প্রায় সব দেশে লকডাউন চলছে। বন্ধ ক্রিকেট। এই পরিস্থিতে ঘরবন্দি ক্রিকেটাররা সামাজিক যোগাযোগমাধ্যমে সময় কাটাচ্ছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ইনস্টাগ্রাম চ্যাটে এমনই মজার সময় কাটাচ্ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন ও ভারতীয় দলপতি বিরাট কোহলি।

আড্ডার এক পর্যায়ে আসে সেই ‘চিকু’ প্রসঙ্গ। মজা করেই পিটারসেন জিজ্ঞাসা করলেন তোমার ডাকনাম ‘চিকু’ কেন? উত্তরে কোহলি বলেন, ‘আসলে চিকু নামটা ২০০৭ সালে আমার রঞ্জি ট্রফি দলের কোচ দিয়েছিলেন। তখন আমি চুল কেটেছিলাম। ফলে গাল আর চোখ দুটো বেশ বড় বড় দেখাতো। সে কারণেই ‘চম্পক’ কমিকসের খরগোশ এর নামে আমাকে চিকু বলে ডাকা হতো।’

ভারতীয় দলে আসার পরও সেই নামটা রয়ে গেছে। কোহলি জানালেন, এই নামটা দলে জনপ্রিয় করে তুলেন মহেন্দ্র সিং ধোনি। কোহলি বলেন, ‘উইকেটের পেছনে দাঁড়িয়ে এমএস (ধোনি) আমার নামটাকে পপুলার করে দিয়েছে। কারণ মাহি আমাকে চিকু বলে ডাকলে তা বারবার স্ট্যাম্প মাইকে ধরা পড়তো। আর তাতেই সবাই জেনে যায় আমার ডাক নামটা।’

এমএমআর/পিআর