ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে মুখোমুখি ফিলিস্তিন-তাজিকিস্তান

https://www.jagonews24.com/sports/football/456653
BYবিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা প্রকাশিত: ১০:০৮ পিএম, ১১ অক্টোবর ২০১৮

সিলেট ও কক্সবাজার পর্ব শেষ করে বঙ্গবন্ধু গোল্ডকাপ এখন ঢাকায়। শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফাইনালের মধ্যে দিয়ে শেষ হবে প্রায় দুই সপ্তাহ ধরে চলতে থাকা ফুটবল উৎসব। যদিও বাংলাদেশের উৎসব শেষ হয়েছে বুধবার কক্সবাজারে সেমিফাইনাল হেরেই। ফাইনালে মুখোমুখি দুই অতিথি দল ফিলিস্তিন ও তাজিকিস্তান। শিরোপার লড়াই শুরু হবে সন্ধ্যা সাড়ে ৫ টায়।

দুই দলই সিলেট পর্বে ছিল ‘এ’ গ্রুপে। ফিলিস্তিন গ্রুপ চ্যাম্পিয়ন ও তাজিকিস্তান গ্রুপ রানার্সআপ হয়ে সেমিফাইনালে উঠেছিল। ফাইনালে ওঠার লড়াইয়ে ফিলিস্তিন হারায় বাংলাদেশকে এবং তাজিকিস্তান হারায় ফিলিপাইনকে।

ধারে ও ভারে ফাইনালে ফিলিস্তিনই ফেভারিট। ফিফা র‌্যাংকিংয়েও তারা এ টুর্নামেন্টের ৬ দেশের মধ্যে উপরে। এক গ্রুপে থাকায় এই টুর্নামেন্টেই একবার দেখা হয়েছে ফিলিস্তিন ও তাজিকিস্তানের। সিলেটের সে লড়াইয়ে ফিলিস্তিন জিতেছিল ২-০ গোলে। ফিলিস্তিন গ্রুপের অন্য ম্যাচটিতে ১-০ গোলে হারিয়েছিল নেপালকে। ২-০ গোলে নেপালকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিল তাজিকিস্তান।

সেমিফাইনালকে প্রাথমিক লক্ষ্য ধরে এ টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ তা পূরণ করলেও বাড়তি পাওয়াটা হয়নি। তবে ব্রিটিশ কোচ জেমি ডে’র অধীনে বাংলাদেশ প্রশংসনীয় ফুটবল খেলেছে। বিশেষ করে সেমিফাইনালে ফিলিস্তিনের সঙ্গে খেলা ছিল প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভালো; কিন্তু গোল করতে না পারার ব্যর্থতায় আশা জাগিয়েও বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে।

আরআই/আইএইচএস/জেআইএম