ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৭

সরফরাজ অধিনায়ক হিসেবে অযোগ্য: আকিব জাভেদ

https://www.jugantor.com/sports/189944/সরফরাজ-অধিনায়ক-হিসেবে-অযোগ্য-আকিব-জাভেদ
BY  স্পোর্টস ডেস্ক ২০ জুন ২০১৯, ০৩:০৮ | অনলাইন সংস্করণ
ভারতের বিপক্ষে হেরে হতাশ সরফরাজ আহমেদ। ছবি: সংগৃহীত বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের বিপক্ষে আবারও হেরে গেল পাকিস্তান। এনিয়ে বিশ্বকাপে সাতবারের দেখায় হেরে যায় পাকিস্তান। ভারতের বিপক্ষে পরাজয়ের পর সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন দলকে নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে। সেই সমালোচনায় এবার যোগ দিলেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের তারকা পেসার আকিব জাভেদ।

পাকিস্তান ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদের কঠোর সমালোচনা করে আকিব জাভেদ বলেন, ‘সরফরাজ খুব দুর্বল অযোগ্য একজন অধিনায়ক। তার ব্যক্তিত্বেও সমস্যা আছে। মাঠে এবং মাঠের বাইরে দলের ওপর তার কোনো কর্তৃত্ব নেই।

ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যাওয়া আকিব জাভেদ আরও বলেন, ২০১৫ সাল থেকে দলে নিজের জায়গাটিকে পোক্ত করতে পারেনি সরফরাজ। প্রতিটি বিশ্বকাপের পর দলে আমূল পরিবর্তন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড, আর সেই পরিবর্তনের কারণেই সরফরাজ নেতৃত্ব পেয়েছে।

পাকিস্তানের হয়ে ১৬৩ ওয়ানডে খেলে ১৮২ উইকেট শিকার করা আকিব আরও বলেন, ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি ফাইনালের পর থেকে পাকিস্তান বলার মতো কিছুই করতে পারেনি। আর এই সময়টায় ভারত পাকিস্তানের চেয়ে ক্রিকেটের তিন বিভাগেই অনেক এগিয়ে গেছে। খবর ডেইলি টাইমসের।

সরফরাজের সমালোচনা করে সর্বকালের দ্রুতগতির বোলার শোয়েব আখতার বলেছেন, ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারত যে ভুল করেছিল, ঠিক একই ভুল করলো পাকিস্তান। আমি বুঝতে পারছি না কীভাবে একজন অধিনায়ক এতটা বোকা হতে পারে। সে কি জানে না, আমরা রান তাড়া করতে খুব একটা দক্ষ নই! উইকেটের চারদিক শুষ্ক ছিল, স্যাতসেঁতে নয়। ও কি জানতো না যে, আমাদের শক্তিটা বোলিংয়ে, ব্যাটিং নয়?

গত শনিবার ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। এশিয়ার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে আরও একবার হেরে যায় পাকিস্তান। বিশ্বকাপে এনিয়ে সাত ম্যাচে ভারতের বিপক্ষে পরাজিত হয় পাকিস্তান।

শনিবার রোহিত শর্মার ঝড়ো সেঞ্চুরিতে ৩৩৬/৫ রানের পাহাড় গড়ে ভারত। টার্গেট তাড়া করতে নেমে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডিএল মেথডে পাকিস্তানের টার্গেট দাঁড়ায় ৪০ ওভারে ৩০২ রান। রানের পাহাড় ডিঙাতে নেমে ৬ উইকেটে ২১২ রান করতে সক্ষম হয় পাকিস্তান। বৃষ্টি আইনে ৮৯ রানে জয় পায় ভারত।

ভারতের বিপক্ষে পরাজয়ের পর থেকেই পাকিস্তানের ক্রিকেটারদের নিয়ে সোশ্যাল মিডিয়ায় নেটিজেনকরা কঠোর সমালোচনা করে যাচ্ছেন।