ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

তামিমকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় মুশফিক

https://www.jugantor.com/sports/282010/তামিমকে-ছাড়িয়ে-অনন্য-উচ্চতায়-মুশফিক
BY  স্পোর্টস ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৩ | অনলাইন সংস্করণ
প্রথম বাংলাদেশি হিসেবে তৃতীয় ডাবল সেঞ্চুরি হাঁকানোর পর মুশফিকের সিজদা। ছবি: বিসিবি জিম্বাবুয়ের বিপক্ষে চলতি মিরপুর টেস্টে ডাবল সেঞ্চুরি করার মধ্য দিয়ে অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন মুশফিকুর রহিম। দেশসেরা ওপেনার তামিম ইকবালকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন মুশফিক।

২০১৫ সালের মে মাসে ইংল্যান্ডের লর্ডসে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় মুশফিকুর রহিমের। জাতীয় দলে অভিষেকের পর থেকেই নিয়মিত খেলে যাচ্ছেন ৩২ বছর বয়সী এ উইকেটকিপার ব্যাটসম্যান।

১৫ বছর ধরে ক্রিকেট খেলা যাওয়া মুশফিকই বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান যিনি ২০১৩ সালে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ছিলেন। তার দেখা দেখি তামিম ইকবাল ও সাকিব আল হাসান ডাবল সেঞ্চুরি করেছেন। তবে দেশের হয়ে ৫টি ডাবল সেঞ্চুরির মধ্যে একাই তিনটি করেছেন মুশফিক।

সোমবার মিরপুর শেরেবাংলায় জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি করার পথে তামিম ইকবালকে ছাড়িয়ে টেস্টে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যান মুশফিক। ৭০টি টেস্টে ১৩০ ইনিংসে অংশ নিয়ে তিনটি ডাবল আর ৪টি সেঞ্চুরির সাহায্যে ৪ হাজার ৪১৩ রান করেছেন মুশফিক।

জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিক ডাবল সেঞ্চুরি করার আগে ৬০ টেস্টে ১১৫ ইনিংসে ৯টি সেঞ্চুরির সাহায্যে ৪ হাজার ৪০৪ রান করে শীর্ষে ছিলেন তামিম। বর্তমানে তিনি দ্বিতীয় পজিশনে রয়েছেন।

তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবালই। ওয়ানডেতে তার সংগ্রহ ১১টি সেঞ্চুরির সাহায্যে ৬ হাজার ৮৯২ রান। ৭টি সেঞ্চুরির সাহায্যে ৬ হাজার ১০০ রান নিয়ে তিনে মুশফিক। ৬ হাজার ৩২৩ রান নিয়ে দুইয়ে সাকিব আল হাসান।

আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে দেশের হয়ে একমাত্র সেঞ্চুরি করা তামিমের সংগ্রহ ১ হাজার ৬৬০ রান। ১ হাজার ২৬৫ রান করে চতুর্থ পজিশনে মুশফিক। ১,৫৬৭ ও ১,৪৬১ রান নিয়ে দুই ও তিনে সাকিব ও মাহমুদউল্লাহ।