ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

টস ছাড়াই টেস্ট ম্যাচ শুরু হবে!

https://www.jugantor.com/sports/49721/টস-ছাড়াই-টেস্ট-ম্যাচ-শুরু-হবে
BY  স্পোর্টস ডেস্ক ১৭ মে ২০১৮, ১৯:২৮ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ক্রিকেটের সূচনা হয়েছিল টেস্ট ম্যাচ দিয়েই। পরে ওয়ানডে, টি-টোয়েন্টির মতো সংক্ষিপ্ত ফরম্যাট দিয়ে এর উত্তেজনা বেড়েছে। সব ফরম্যাটেই ব্যাটিং বা বোলিংয়ের সিদ্ধান্ত হয় টসের মাধ্যমে। কিন্তু সেই টসটাই তুলে দিতে চাইছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা। তবে তিন ফরম্যাট নয়, শুধু সাদা পোশাকের ম্যাচ থেকে।

টেস্টে টস থাকবে কিনা, তা নিয়ে এই মাসের শেষদিকে ভারতের মুম্বাইতে আলোচনায় বসবে আইসিসির ক্রিকেট কমিটি।

স্বাগতিক দল হোম কন্ডিশনের যে সুবিধা নিয়ে থাকে, সেটা কমাতেই টসের নিয়ম তুলে দেয়ার কথা ভাবছে আইসিসির কমিটি। ঘরের মাঠে যে দল খেলবে, তারা টস জিতলে প্রতিপক্ষ দলের তুলনায় অনেক বেশি সুবিধা পেয়ে থাকে।

টসপ্র থার বিকল্প পদ্ধতিও বের করা হয়েছে। যে দল প্রতিপক্ষের মাঠে খেলবে, তারা সিদ্ধান্ত নেবে আগে ব্যাটিং না বোলিং করবে। আগামী বছর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে টস পদ্ধতি তুলে দিয়ে এই সিদ্ধান্ত কার্যকর করার প্রস্তাব করা হয়েছে। আগামী বছর অস্ট্রেলিয়া দলের ইংল্যান্ড সফরেও (অ্যাশেজ) পদ্ধতিটি প্রয়োগ করার কথা ভাবা হচ্ছে।

মুম্বাইয়ে টস নিয়ে আইসিসির কমিটিতে যে আলোচনা হবে, তার সংক্ষিপ্ত বিবরণী হাতে পেয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো। তাতে লেখা, ‘টেস্টে এখন স্বাগতিক দলগুলো উইকেট যেভাবে বানায়, তা উদ্বেগজনক। কমিটির একাধিক সদস্য বিশ্বাস করেন, প্রতিটি টেস্টেই টসের সিদ্ধান্ত সহজাতভাবেই সফরকারী দলকে উপহার দেয়া উচিত; যদিও কমিটিতে এর দ্বিমত পোষণকারীরাও রয়েছেন।’

২০১৬ সাল থেকে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে টসে সন্তুষ্ট না হলে সফরকারী অধিনায়ক বল করার সিদ্ধান্ত নিতে পারেন। আইসিসি ক্রিকেট কমিটি মে মাসের শেষদিকে মুম্বাইতে সভায় বসবে।