ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৬
BY  যুগান্তর ডেস্ক    ২৫ জুন ২০১৮, ০৫:২৪ | অনলাইন সংস্করণ
ছোট-বড় সবাইকে এক কাতারে নামিয়ে আনা এবারের বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ স্পেনের মুখোমুখি হচ্ছে মরক্কো। প্রথম দুই ম্যাচে হেরে এরই মধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে মরক্কোর। তবু একবারে খালি হাতে ফিরতে চাইবে না উত্তর আফ্রিকার দলটি। শেষ ম্যাচে সান্ত্বনার জয়ের খোঁজে মরিয়া হয়েই লড়বে তারা।

মরক্কোকে তাই হালকাভাবে নিচ্ছেন না স্পেন কোচ ফার্নান্দো হিয়েরো, ‘এই বিশ্বকাপে কোনো ম্যাচই সহজ হচ্ছে না। অনেক জায়গায় আমাদের উন্নতি করতে হবে। আমি আশাবাদী জয়ের ধারাবাহিকতা ধরে রাখার ব্যাপারে। তবে ম্যাচটি আমাদের জন্য মোটেও সহজ হবে না। যদিও অনেক দল শেষ ষোলো নিশ্চিত করেছে, কিন্তু আমরা এখনও সেটা পারিনি। আমাদের গ্রুপ অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। আমরা তিন পয়েন্টের জন্যই লড়ব।’

পর্তুগালের সঙ্গে ৩-৩ গোলে রোমাঞ্চকর ড্র দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হয় স্প্যানিশদের। দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পায় তারা। আজ মাত্র এক পয়েন্ট পেলেই নকআউট পর্ব নিশ্চিত স্প্যানিশদের।

নিজেদের সহজাত পাসিং ফুটবল খেলেই শেষ ষোলোর সমীকরণ মেলাতে চান স্প্যানিশ মিডফিল্ডার ইসকো, ‘নিজেদের দর্শনে বিশ্বাসী থাকতে হবে আমাদের। মাঠে প্রচুর পাস দিতে হবে। যাতে করে বেশি গোলের সম্ভাবনা সৃষ্টি হয়। বিশ্ব আসরে স্পেনের হয়ে খেলতে পেরে দারুণ উচ্ছ্বসিত ইসকো। জাতীয় দলের হয়ে এটাই আমার প্রথম কোনো বড় টুর্নামেন্ট। তবে সিনিয়র সতীর্থরা মাঠে অনেক সাহায্য করে, যা কাজ সহজ করে দেয়।’

রাশিয়ায় এখন পর্যন্ত জয়ের মুখ না দেখলেও শিষ্যদের লড়াকু পারফরম্যান্সে খুশি মরক্কো কোচ হার্ভে রেনার্দ। ইরানের বিপক্ষে ৯৫ মিনিটে আজিজ বোহাদ্দুজের আত্মঘাতী গোলে হার মানতে বাধ্য হয় তারা। দ্বিতীয় ম্যাচে পর্তুগালকে চেপে ধরলেও রোনাল্ডোর গোলে একই ব্যবধানে হার মানে আফ্রিকান দলটি।