ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫

শ্বাসরুদ্ধকর টেস্টে ড্র অস্ট্রেলিয়ার

https://www.ntvbd.com/sports/219587/শ্বাসরুদ্ধকর-টেস্টে-ড্র-অস্ট্রেলিয়ার
BYস্পোর্টস ডেস্ক
১২ অক্টোবর ২০১৮, ১২:৫৬

সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে গতকাল বৃহস্পতিবার প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে ড্র করেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসের নাটকীয় ধসের পর ম্যাচ ধরে রেখেছিলেন উসমান খাজা। ইয়াসির শাহর স্পিনে এবং মোহাম্মদ আব্বাসের গতির কাছে হার মেনেছেন অসি ব্যাটসম্যানরা। এমনকি শেষ সময়ে এসে উসমান আউট হয়ে গেলে পাকিস্তানের সামনে অসাধারণ সুযোগ এসে যায় ম্যাচ জয়ের জন্য। তবে সেটি সম্ভব হয়নি অধিনায়ক টিম পেইন ও নাথান লায়নের ব্যাটিংয়ে।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে পাকিস্তান মোহাম্মদ হাফিজ ও হারিস সোহেলের শতকের সুবাদে সবকটি উইকেট হারিয়ে ৪৮২ রান তুলতে সমর্থ হয়। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২০২ রানে গুটিয়ে যায় অসিদের ইনিংস। ওপেনার উসমান খাজা ও অ্যারন ফিঞ্চের ১৪২ রানের জুটির পর আর কেউ দাঁড়াতেই পারেন পাকিস্তানের বোলিংয়ের কাছে। সেই ম্যাচে মোহাম্মদ আব্বাস নিয়েছেন ৪ উইকেট এবং বাকি ছয় উইকেট পেয়েছেন বিলাল আসিফ।

তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ধস নামে পাকিস্তানের ব্যাটিং ইনিংসে। মাত্র ছয় উইকেট হারিয়ে মাত্র ১৮১ রান করে ইনিংস ঘোষণা করে তারা। ব্যাট করতে নেমে ৮৭ রানের জুটি গড়েন অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা। তবে অ্যারন ফিঞ্চ আউট হলে সেই ৮৭ রানেই পড়ে যায় তিন উইকেট। ট্রেভিস হেডের সঙ্গে ১৩২ রানের জুটি গড়ে ম্যাচে নিজেদের বাঁচিয়ে রাখেন খাজা। হেড আউট হয়ে যাওয়ার পরে উইকেটরক্ষক এবং অধিনায়ক টিম পেইনের সঙে জুটি গড়েন খাজা। তবে ৩৩১ রানের মাথায় তিনিও আউট হয়ে গেলে পাকিস্তানের জন্য জয় হয়ে পড়ে মাত্র চার উইকেটের ব্যাপার। ৩৩৩ রানে মিশেল স্টার্ক ও পিটার সিডল আউট হয়ে গেলে সেই সম্ভাবনা আরো বেড়ে যায় পাকিস্তানের। তবে তখনো ক্রিজে ছিলেন পেইন ও নাথান লায়ন। শেষ পর্যন্ত অর্ধশতক তুলে পেইন অপরাজিত থাকেন এবং এই জুটিতেই টেস্টের নির্ধারিত ওভার শেষ হয়। তাই শেষ পর্যন্ত ড্র দিয়েই সিরিজে নিজেদের টিকিয়ে রেখেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের ইয়াসির শাহ ৪টি, মোহাম্মদ আব্বাস ৩টি ও মোহাম্মদ হাফিজ একটি উইকেট নেন।