ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৬

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের যত রেকর্ড

https://www.ntvbd.com/sports/237821/নিউজিল্যান্ডের-বিপক্ষে-বাংলাদেশের-যত-রেকর্ড
BYস্পোর্টস ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৯ | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১১

একদিনের আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশ ও নিউজিল্যান্ড ১৯৯০ সালের ২৮ এপ্রিল শারজাহতে প্রথম মুখোমুখি হয়। সেই ম্যাচ ১৬১ রানে জিতে নিয়েছিল কিউইরা। এরপর এখন পর্যন্ত ৩২ বার পরস্পরের মুখোমুখি হয়েছে দুটি দল। বাংলাদেশের ১০ জয়ের বিপরীতে নিউজিল্যান্ডের জয় ২১টি। ঢাকায় ২০১০ সালের ৮ অক্টোবর একটি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে অনুষ্ঠিত দুদলের শেষ লড়াইয়ে সাকিব-মাহমুদউল্লাহর জোড়া শতরানে পাঁচ উইকেটের জয় পায় বাংলাদেশ। দুই দলের মোট সাতটি দ্বিপক্ষীয় সিরিজের মধ্যে নিউজিল্যান্ড পাঁচটি ও বাংলাদেশ দুটি সিরিজ জিতেছে।

ব্যাটিংয়ে কমপক্ষে পাঁচশ রান করেছেন—এমন ব্যাটসম্যানের মধ্যে সবচেয়ে বেশি রান রস টেইলরের। ২০ ম্যাচের ১৯ ইনিংস থেকে টেইলরের রান ৭৮৬। দুটি সেঞ্চুরি ও ছয়টি হাফসেঞ্চুরি করা টেইলর এই রান করেছেন ৫২.৪০ অ্যাভারেজে। এর পরে আছেন চার বাংলাদেশি ব্যাটসম্যান সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ। ২১ ম্যাচে দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি করা সাকিবের রান ৫৭৫। ১৯ ম্যাচে পাঁচটি হাফসেঞ্চুরি করলেও কিউইদের বিপক্ষে কোনো ওয়ানডে সেঞ্চুরি না পাওয়া তামিম ইকবালের রান ৫৩০। এর পরের অবস্থানে আছেন মুশফিকুর রহিম। ২১ ইনিংসে ৫১৬ রান তাঁর, সর্বোচ্চ স্কোর ৯০। তবে সাউদিদের বিপক্ষে সবচেয়ে সফল ব্যাটসম্যান বলা যায় মাহমুদউল্লাহ রিয়াদকে। ১৭ ইনিংসে দুটি সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে ৫০১ রান করেছেন রিয়াদ। অপরাজিত ১২৮ রান তাঁর সর্বোচ্চ স্কোর।

বোলিংয়ে সবার ওপরে আছেন সাকিব আল হাসান। ২১ ম্যাচ থেকে ২৫.৭৪ গড়ে ৩৫ উইকেট নিয়েছেন তিনি। ৩৩ রানে চার উইকেট সেরা বোলিং ফিগার সাকিবের। ১৭ ম্যাচে ৩৩ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন কিউই পেসার কাইল মিলস। ১৬.৯৩ বোলিং গড়ে উইকেট নেওয়া মিলসের সেরা ফিগার ১৪ রানে চার উইকেট। ২০ ম্যাচে ৩১ উইকেট নিয়ে তালিকার তিনে আছেন বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেট্টরি। মাত্র সাত রানে ৫ উইকেট সেরা বোলিং ফিগার ভেট্টরির। কমপক্ষে ২০ উইকেট নিয়েছেন এমন বোলারদের এই তালিকার চারে আছেন বাংলাদেশের পেসার রুবেল হোসেন। ১২ ম্যাচে ২১ উইকেট নিয়েছেন রুবেল। ২৬ রানে ৬ উইকেট সেরা বোলিং ফিগার তাঁর।

ওয়ানডে ম্যাচে দুই দলের বোলারদের মধ্যে একমাত্র হ্যাটট্রিকটি করেছেন বাংলাদেশের রুবেল হোসেন। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২০১৩ সালের ২৯ অক্টোবর টানা তিন বলে কোরি অ্যান্ডারসন, ব্রেন্ডন ম্যাককুলাম ও জিমি নিশামের উইকেট তুলে নেন এই ফাস্ট বোলার।