ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৭
BYস্পোর্টস ডেস্ক
১৫ মে ২০১৯, ১৯:৫৮

কিছুদিন ধরেই আলোচনা হচ্ছিল বিশ্বকাপের দল থেকে বাদ পড়তে পারেন পেসার আবু জায়েদ রাহি। এই আলোচনা যখন তুঙ্গে, তখনই ওয়ানডে অভিষেক হয় এই তরুণ পেসারের। ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে একাদশে সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি তিনি। ছিলেন উইকেটশূন্য। ব্যক্তিগত দ্বিতীয় ওয়ানডে খেলতে নেমে পেলেন অসাধারণ সাফল্য।

আজ বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে রাহি নিয়েছেন পাঁচ উইকেট। নয় ওভার বল করে ৫৮ রান দিয়ে এই সাফল্য পান তিনি। অবশ্য রাহি এর আগে পাঁচটি টেস্ট খেলে ১১ উইকেট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে চার উইকেট নেন।

এদিন রাহি বল হাতে অসাধারণ নৈপুণ্য দেখালেও আয়ারল্যান্ড ২৯২ রান করে চ্যালেঞ্জিং সংগ্রহ ছুঁড়ে দিয়েছে লাল-সবুজের দলের সামনে। দলীয় ৫৯ রানে দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে ভালোই প্রতিরোধ গড়ে তোলেন পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ড। এই দুজনের ব্যাট হাতের দৃঢ়তায় আয়ার‍ল্যান্ড এই বিশাল সংগ্রহ গড়ে।

স্টার্লিং পেসার আবু জায়েদের শিকার হয়ে সাজঘরে ফেরার আগে করেন ১৩০ রান। তিনি বল খরচ করেছেন ১৪১টি। আর পোর্টারফিল্ড সেঞ্চুরি না করলেও ১০৬ বলে ৯৪ রানের চমৎকার একটি ইনিংস খেলেন।

বল হাতে অন্যরা খুব একটা সাফল্য না পেলেও ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ খেলতে নামা রাহি দারুণ খেলেছেন। আর অলরাউন্ডার সাইফউদ্দিন পেয়েছেন দুই উইকেট।

আগেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় আজকের ম্যাচে একাদশে মোট চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ দল। আইরিশদের বিপক্ষে আজকের ম্যাচটা অনেকটাই নিয়ম রক্ষার লড়াই টাইগারদের জন্য।