ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৭
BYখেলা ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৭
ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে জিতে এর মধ্যেই সিরিজ জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। যে কারণে তৃতীয় টেস্টটা হয়ে দাঁড়িয়েছে ইংল্যান্ডের ধবলধোলাই এড়ানোর লড়াই। এই টেস্টেই উত্তেজনা ছড়ালেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট আর উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েল। প্রথম দুই টেস্টে ইংল্যান্ডকে নাকানি-চুবানি খাওয়ানো উইন্ডিজ খুব করে চাচ্ছে নিজেদের মাটিতে ইংলিশদের ধবলধোলাই করতে। কিন্তু সে লক্ষ্যে বাধা হয়ে দাঁড়িয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট। রুটের দুর্দান্ত ব্যাটিংয়ে ঘুরে দাঁড়িয়েছে ইংলিশরা, হয়তো এই টেস্টটা জিতেও যেতে পারে। উইন্ডিজ পেসার শ্যানন গ্যাব্রিয়েলের ব্যাপারটা ভালো লাগবে কেন? তবে রুটের ব্যাটিংয়ে বিরক্ত গ্যাব্রিয়েল স্লেজিং করতে গিয়ে সীমা লঙ্ঘন করে ফেলেছেন।

সেন্ট লুসিয়ায় তৃতীয় টেস্ট চলাকালীন মাঠের ভেতর উত্তপ্ত বাক্যবিনিময় হয় রুট ও গ্যাব্রিয়েলের মধ্যে। গ্যাব্রিয়েলের উদ্দেশ্যে ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে বলতে শোনা গেল, ‘শব্দটাকে অপমানজনক অর্থে ব্যবহার কোরো না, সমকামী হওয়াটা দোষের কিছু নয়।’ পুরো কথাটাই শোনা যায় স্টাম্প মাইকে। তবে গ্যাব্রিয়েলের কোন মন্তব্যের পাল্টা জবাবে রুট এ কথা বললেন, তা অবশ্য জানা যায়নি।

তবে উত্তর শুনে ধারণা করা হচ্ছে, গ্যাব্রিয়েল রুটকে ‘সমকামী’ (গে) বলেছেন। ঘটনা শুরু হয়েছিল রুট ও জো ডেনলি যখন ব্যাট করছিলেন, তখন। গ্যাব্রিয়েলের বল করার সময়েরই মধ্যেই কথা-কাটাকাটি হয় ওই তিনজনের। নিজের রানআপ শেষ করে জো ডেনলি এবং রুটের দিকে একবার তেড়েও যান গ্যাব্রিয়েল। তাঁদের বিরুদ্ধে কিছু মন্তব্যও করতে দেখা যায় গ্যাব্রিয়েলকে। পরে রুট ছাড় পেলেও নিজের অশালীন মন্তব্যের জন্য দুই আম্পায়ার রড টাকার ও কুমার ধর্মসেনা সতর্ক করেছেন ক্যারিবিয়ান ফাস্ট বোলারকে।

দিনের শেষে রুটিন মাফিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রুট দাবি করেন, মাঠের ভেতর এমন কিছু কথা বলেছেন গ্যাব্রিয়েল, যা নিয়ে পরে এই বোলারকে আফসোস করতে হতে পারে। যদিও বিষয়টা নিয়ে আম্পায়ারদের কাছে কোনো নালিশ করেননি তিনি। রুটের ভাষ্যমতে, ‘মাঠে এমন কিছু কথা অনেকেই বলে যা পরে আফসোসের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এসব বিষয় মাঠের ভেতরেই থাকা উচিত।’

গ্যাব্রিয়েলের বিরুদ্ধে রুট ও তাঁর দল কোনো অভিযোগ না করলেও মাঠের আম্পায়াররা বিষয়টি নিয়ে কথা বলেছেন ম্যাচ রেফারি জেফ ক্রোর সঙ্গে। তাঁদের মতে, আইসিসির শৃঙ্খলাবিরোধী কোনো মন্তব্য করেননি গ্যাব্রিয়েল। তবে টিভিতে সরাসরি খেলা দেখানো হয়, এ সময় ক্রিকেটারদের অপ্রত্যাশিত কোনো আচরণ বা কথা সারা বিশ্বে সম্প্রচারিত হয়। বিতর্কিত কিছু হলে তো সামাজিক মাধ্যমে এখন ভাইরাল হয়ে যায়, খেলা যারা দেখেনি বা দেখে না, তাদের কাছেও পৌঁছে যায়। এ কারণে ক্রিকেটারদের মাঠে সংযত আচরণ করার জন্য বারবার কথা হয়।

কদিন আগে বর্ণবাদী মন্তব্য করে ভালোই সাজা পেয়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। গ্যাব্রিয়েল হয়তো এ যাত্রা পার পেয়ে যাচ্ছেন।

তৃতীয় টেস্টের তৃতীয় দিনটা ইংল্যান্ড শেষ করেছিল দ্বিতীয় ইনিংসে ৪৪৮ রানে এগিয়ে থেকে। জো রুট অপরাজিত আছেন ১১১ রানে।