ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৬
BYআরটিভি অনলাইন রিপোর্ট|  ১৭ মে ২০১৮, ২০:২০ | আপডেট : ১৭ মে ২০১৮, ২০:৩০

এমন একটা সুযোগ অনেক আগেই পাবার আশা করেছিলেন মোহাম্মদ রফিক। যা হয়নি সেটা ভুলে গিয়েছেন দেশের এই কিংবদন্তী ক্রিকেটার। বিসিবি হয়তো সঠিক সময়ের জন্যই অপেক্ষা করেছিলেন।

কোচ আসে কোচ যায়। সে হোক প্রধান কোচ কিংবা পেস, স্পিন, সহকারী কোচ কেউ থিতু হতে পারেননি বেশিদিন টাইগারদের দলে। গত দুই সিরিজে ছিলো না প্রধান কোচ ও স্পিন কোচ। দলের বোলিং কোচ কোর্টনি ওয়ালশকে দিয়ে কয়দিনই বা চলা যায়!

কোচ কে হবে বা নতুন কোচ হয়ে কে আসবে তার কোনও সুনির্দিষ্ট খবর জানা নেই বিসিবিরও। এতো দুঃসংবাদের ভিড়ে মোহাম্মদ রফিককে স্পিন কোচের প্রস্তাব দেয়াটাই আপাতত সুসংবাদ। বিদেশীদের এবার বাদ দিয়ে দেশের কাউকে প্রস্তাব দেয়াটা নিশ্চয় ভালো কিছুরই ইঙ্গিত বলা যায়।-------------------------------------------------------- আরও পড়ুন :সোনালী ট্রফির জন্য অনুশীলন শুরু আর্জেন্টিনার --------------------------------------------------------

৪৭ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার বাংলাদেশ দলের হয়ে স্বাদ নিয়েছেন ক্রিকেটের তিন ফরম্যাটেই। ৩৩ টেস্ট ম্যাচ খেলে নিয়েছেন বরাবর ১০০ উইকেট। এক ইনিংসে সর্বোচ্চ ৬ উইকেট আর এক ম্যাচে ৯ উইকেট সহ ৫ উইকেট করে পেয়েছেন সাতবার।

একদিনের ক্রিকেটে ১২৫ ম্যাচে নিয়েছেন ১২৫ উইকেট। এক ম্যাচে সর্বোচ্চ ৫ উইকেট। টি-টোয়েন্টিতে ১ ম্যাচে নিয়েছেন ১ উইকেট।

প্রথম শ্রেণীর ক্রিকেটে ৬২ ম্যাচে ২৩৭ উইকেট আর লিস্ট ‘এ’ ক্রিকেটে ১৬৪ ম্যাচে নিয়েছেন ১৮৪ উইকেট।

শুধু বল হাতেই নয়। এই কিংবদন্তী বোলারের আছে আন্তর্জাতিক ম্যাচে টেস্ট শতকও! দলের বিপর্যয়ে হাল ধরার চেষ্টা করতেন ব্যাট হাতেও। এমন কাউকেই তো চায় বাংলাদেশ ক্রিকেট!

বিসিবির ডাকে রফিকদের সাবেক কোচ গর্ডন গ্রিনিজ এসেছেন বাংলাদেশে। গত ১৪ তারিখ সন্ধ্যায় তাকে সম্বর্ধনা দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেখানে উপস্থিত ছিলেন গ্রিনিজের সময়ের খেলোয়াড় আর বোর্ড পরিচালকরাও।

সেই অনুষ্ঠানেই বর্তমান বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দেন রফিককে। আশা করা হচ্ছে জুনে আফগান সিরিজের আগেই দলের সাথে রফিককে পাবে টাইগাররা।

মোহাম্মদ রফিকের কাছে প্রস্তাবটা একটু দেরিতে আসলেও উচ্ছ্বসিত তিনি। গণমাধ্যমকে রফিক বলেন, এমন একটা সুযোগ আরও আগে পাবো বলে আশা করেছিলাম। তবুও আমি খুশি। সবচেয়ে বড় কথা সাবেক গুরুর সামনে এমন একটা প্রস্তাব আসবে ভাবিনি। আমি দেশের ক্রিকেটের সাথে কাজ করলে দেশের মানুষও অনেক খুশি হবে আশা করি।

আরও পড়ুন :

এমআর/এএ