ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৬
BYস্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন|  ১২ জুন ২০১৮, ১১:৩৭

২০২২ সালের কাতার বিশ্বকাপে ৪৮টি দল খেলতে পারে বলে জল্পনা ছড়িয়েছে। সেই জল্পনার সমাধান করলেন না ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনো। এখনই এই নিয়ে কথা বলার সময় আসেনি বলে শুধু জানিয়েছেন তিনি।

ডেইলি মেইল জানায়,এই সম্ভাবনাকে একেবারেই বাতিল করে দেননি। ফুটবল বিশ্বকাপ শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার ১৪ জুন। তার আগে ১৩ জুন বুধবার ফিফা কংগ্রেসের আয়োজন করা হয়েছে মস্কোয়। সেখানে এই নিয়ে কোনও আলোচনা আপাতত হবে না বলেই জানিয়েছেন ইনফান্তিনো।

ফিফা সভাপতি বলেছেন, প্রথমে এই বিষয়ে আয়োজক দেশ কাতারের সঙ্গে আলোচনা করা হবে। তারপর তা ফিফায় আলোচিত হবে। আপাতত ৩২টি দেশ নিয়েই বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। সেদিকেই সব ফোকাস থাকবে।

২০১৯ সালের শুরু থেকে বিশ্বকাপের কোয়ালিফিকেশন বা যোগ্যতা অর্জন পর্ব শুরু হবে। সেই সময়ই ফিফা সিদ্ধান্ত নেবে বলে তিনি জানিয়েছেন।

২০২৬ বিশ্বকাপ থেকে ৩২ দলের জায়গায় ৪৮ দলের খেলা হবে বলে ফিফায় স্থির হয়েছে। নতুন ফরম্যাটে দলগুলো ১৬টি গ্রুপে ভাগ হয়ে বিশ্বকাপ খেলবে। প্রতি গ্রুপে থাকবে ৩টি করে দল। গ্রুপ পর্বে থাকবে পেনাল্টি শুটআউট।

টুর্নামেন্টে মোট ম্যাচ হবে ৮০টি। গ্রুপ পর্বে প্রতিটি দল ২টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। গ্রুপের সেরা দু’দল উঠবে নকআউট পর্বে। ৩২টি দলকে নিয়ে হবে প্রথম নকআউট পর্ব।

বর্তমানে ৩২ দলের ফরম্যাটে মোট ম্যাচ হয় ৬৪টি। ১৯৯৮ সাল থেকে ৩২টি দল বিশ্বকাপ খেলে আসছে।

তবে ১০ সদস্য দেশের সমন্বয়ে গঠিত দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল) গত এপ্রিলে প্রস্তাব দেয়, ২০২২ সালের বিশ্বকাপ থেকেই ৪৮ দলের টুর্নামেন্ট হোক। তারপরই জল্পনা তৈরি হয়েছে। যদিও ফিফা এখনও কোনও সিদ্ধান্ত জানায়নি।

ওয়াই/পি