ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৬

সুন্দরীদের না দেখিয়ে খেলা দেখাও, ফিফার হুঁশিয়ারি!

http://news.zoombangla.com/সুন্দরীদের-না-দেখিয়ে-খেল/
July 13, 2018

রাশিয়ানরা জন্মগতভাবেই সুন্দর। বিশ্বকাপ দেখতে গিয়ে রুশ সুন্দরীদের দিকে চোখ পড়েনি এমন পুরুষ খুব বেশি পাওয়া যাবে না। সম্প্রচারকারী সংস্থাও সুযোগ পেলেই গ্যালারি থেকে বেছে বেছে সুন্দরীদের দেখায়। আসলে এতে চ্যানেলগুলোর জনপ্রিয়তা কিছুটা হলেও বাড়ে। কিন্তু আর হয়তো রাশিয়া সুন্দরীদের দেখার সুযোগ হবে না সৌন্দর্যপ্রেমীদের। কারণ খেলা চলাকালীন গ্যালারি থেকে বেছে বেছে সুন্দরীদের দেখানোয় এবার নিষেধাজ্ঞা জারি করতে পারে ফিফা।

ফিফার তরফ থেকে প্রত্যেক সম্প্রচারকারী সংস্থাকে সতর্ক করা হয়েছে। মূল সম্প্রচারকারী সংস্থা অর্থাৎ যে সংস্থা সরাসরি ফিফার নিকট থেকে সম্প্রচার স্বত্ত্ব পেয়েছে, তাদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে। ফিফা জানিয়ে দিয়েছে, খেলা চলাকালীন স্টেডিয়ামের সুন্দরীদের থেকে ফুটবলেই বেশি মনোনিবেশ করতে হবে সম্প্রচারকারী সংস্থাগুলোকে।

ফিফার দাবি, স্টেডিয়ামে সুন্দরীদের দেখানোয় নাকি রাশিয়ার মেয়েদের ওপর যৌন নির্যাতন বেড়ে যাচ্ছে। স্থানীয় একটি যৌন নির্যাতন বিরোধী সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিদেশ থেকে আগত সমর্থকরা রাস্তাঘাটে রাশিয়ার মেয়েদের শ্লীলতাহানি করার চেষ্টা করছে। এমনকী বিদেশ থেকে আসা মহিলা সাংবাদিকদের সঙ্গেও অশ্লীল আচরণ করা হচ্ছে।

এরমধ্যে অন্তত ৩০টিরও বেশি শ্লীলতাহানির অভিযোগ পাওয়া গেছে বলেও দাবি ওই সংস্থাটির। সংস্থাটির দাবি, এই ধরনের অন্তত তিনশোটি ঘটনা এরমাঝে ঘটে গেছে রাশিয়ায়। তবে সবক্ষেত্রে অভিযোগ পাওয়া যায়নি। ফিফা সুত্রের খবর, সম্প্রচারকারী সংস্থাগুলোকে জানানো হয়েছে, ম্যাচ চলাকালীন যত কম সম্ভব মেয়েদের দেখানো যায় ততই ভালো। অপ্রয়োজনীয়ভাবে সুন্দরীদের দিকে ফোকাস করা হলে শাস্তিও হতে পারে সম্প্রচারকারী সংস্থার।

বিশ্বকাপ শুরুর আগেই সমকামিতা এবং বর্ণবিদ্বেষ নিয়ে কড়া মনোভাব নিয়েছিল ফিফা। টুর্নামেন্ট চলাকালীন অযাচিত অসামাজিক কাজকর্মের ওপরেও এবার নিয়ন্ত্রণ আনার চেষ্টা করছে ফুটবলের নিয়ন্ত্রা সংস্থাটি। কিন্তু ফিফার এই নতুন উদ্যোগে রীতিমতো হতাশ সমর্থকদের একাংশ। আসলে ফুটবলের সঙ্গে সঙ্গে সুন্দরীদর্শনটাও তো নেহাত মন্দ লাগে না!

331SHARESShareTweet

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে