ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৬
BY  অনলাইন ডেস্ক ২৫ জুন ২০১৮, ১০:৩১ | আপডেট : ২৫ জুন ২০১৮, ১২:৩০ | অনলাইন সংস্করণ

কঠোর প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে আবারও তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন রিসেপ তায়্যিপ এরদোয়ান। সোমবার স্থানীয় সময় সকালে নির্বাচনী কর্তৃপক্ষ ফলাফল ঘোষণা করে। এ নিয়ে টানা তিনবার জয়ের মধ্য দিয়ে ১৫ বছরের এক অপ্রতিরোধ্য ক্ষমতা অধিষ্ঠিত করলেন এরদোয়ান।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গতকাল রোববার একইসঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৫৩ দশমিক ৭০ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন এরদোয়ানের জোট। অন্যদিকে নিকটতম প্রতিদ্বন্দ্বী পিপলস অ্যালায়েন্সের মুহাররেম ইনজের দল সিএইচপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল অ্যালায়েন্স পেয়েছে ৩৪ দশমিক ০৪ শতাংশ ভোট।

নির্বাচনে বিজয়ী হয়ে এরদোয়ান বলেন, এ বিজয় গণতন্ত্রের বিজয়, এ বিজয় আট কোটি তুর্কি নাগরিকের বিজয়। প্রায় ৯০ শতাংশ ভোটার উপস্থিতির মাধ্যমে তুরস্ক দুনিয়াকে গণতন্ত্রের শিক্ষা দিয়েছে। এ নির্বাচনে তুরস্কের জনগণ, এ অঞ্চল এবং দুনিয়ার সব নিপীড়িত মানুষের বিজয় অর্জিত হয়েছে।’

পার্লামেন্ট নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এরদোয়ানের দল একে পার্টির নেতৃত্বাধীন জোট। ৬০০ আসনের পার্লামেন্টে তার দল একেপি থেকে নির্বাচিত হয়েছেন ২৯৩ জন এমপি। জোট শরিক এমএইচপি থেকে নির্বাচিত হয়েছেন ৫০ জন। সিএইচপি থেকে নির্বাচিত হয়েছেন ১৪৬ জন এমপি। তাদের জোট শরিক ইয়ি পার্টি থেকে নির্বাচিত হয়েছেন ৪৪ জন।

এদিকে প্রিয় নেতা এরদোয়ানের বিজয়ের খবরে রাস্তায় নেমে উচ্ছ্বাস প্রকাশ করেন তার সমর্থকরা। ২০০৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ১১ বছর তুরস্কের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। ২০১৪ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন এই নেতা।