ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৫ ভাদ্র ১৪২৬

গুরুত্বপূর্ণ নথিতে স্বাক্ষর করলেন কিম-ট্রাম্প

https://www.jagonews24.com/international/news/433302
BYআন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ১২:২৯ পিএম, ১২ জুন ২০১৮ | আপডেট: ০১:১৬ পিএম, ১২ জুন ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা একটি গুরুত্বপূর্ণ নথিতে স্বাক্ষর করেছেন। দুই দেশের রাষ্ট্রপ্রধান এই নথিতে স্বাক্ষর করলেও তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে বিস্তারিত কোনো দেয়া হয়নি। তবে ট্রাম্প বলেছেন, আমরা গুরুত্বপূর্ণ একটি নথিতে স্বাক্ষর করছি।

মঙ্গলবার সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেল্লা হোটেলে বিরল এক বৈঠকের ওই নথিতে স্বাক্ষর করেন কিম-ট্রাম্প। এসময় ট্রাম্প বলেন, আমরা একসঙ্গে অত্যন্ত ভালো একটা সময় পার করলাম। শিগগিরই এই চুক্তির ব্যাপারে সংবাদ সম্মেলনে আলোচনা করা হবে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বলছে, দুই নেতা ঠিক কি বিষয়ের নথিপত্রে স্বাক্ষর করলেন তা জানা না গেলেও বলা হচ্ছে এটি ঐতিহাসিক ও সুসংহত।

অনুবাদকের মাধ্যমে কিম জং উন বলেন, আমরা অতীতকে পেছনে ফেলে আসার সিদ্ধান্ত নিয়েছি। পৃথিবী গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখতে পাবে।

ট্রাম্প বলেছেন, তারা বেশ বিস্তারিত কাগজপত্রে স্বাক্ষর করতে যাচ্ছেন। আমরা বিশেষ সম্পর্ক তৈরি করেছি। যেকারো প্রত্যাশার চেয়ে ভালো বৈঠক হয়েছে।

কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রকরণের ব্যাপারে এক প্রশ্নের জবাবে মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, আমরা এই প্রক্রিয়া খুব শিগগিরই শুরু করতে যাচ্ছি।

এখন পর্যন্ত যা জানা যাচ্ছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন একটি বিবৃতিতে স্বাক্ষর করেছেন, তবে বিবৃতিটি কি বিষয়ে ছিল তা এখনো জানা যায়নি।

ট্রাম্প বলেছেন বিবৃতিটি খুবই গুরুত্বপূর্ণ এবং বেশ সুসংহত ছিল। তিনি ও চেয়ারম্যান কিম দুজনই এটি স্বাক্ষর করতে পেরে সম্মানিত বোধ করেছেন।

কিম বলেছেন, তারা একটি ঐতিহাসিক বৈঠক করেছেন এবং অতীতকে পেছনে ফেলে আসার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি এই বৈঠককে সম্ভবপর করার জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানান।

এসআইএস/পিআর