ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৬

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের সংঘর্ষে নিহত ৮৬

https://www.ntvbd.com/world/202555/নাইজেরিয়ায়-কৃষক-ও-পশুপালকদের-সংঘর্ষে-নিহত-৮৬
BYবিবিসি
২৫ জুন ২০১৮, ০৯:৫৭

নাইজেরিয়ার প্লেটো রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংস সংঘর্ষে ৮৬ নিহত হয়েছে। রাজ্যের পুলিশ কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, গত বৃহস্পতিবার স্থানীয় বেরোম গোষ্ঠীর কৃষকরা ফুলানি গোষ্ঠীর পশুপালকদের ওপর হামলায় চালায়। সেদিনই পাঁচজন নিহত হয়। পরে শনিবার পাল্টা হামলার ঘটনায় আরো হতাহতের ঘটনা ঘটে।

জমি নিয়ে ওই এলাকায় অনেক আগে থেকে স্থানীয় আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে সহিংসতা লেগেই থাকে। সর্বশেষ ঘ্টনার পর প্লেটো রাজ্যের তিন জায়গায় কারফিউ জারি করা হয়েছে।

রাজ্যের পুলিশ কমিশনার উনডি আদি বলেন, ৮৬ জন নিহত ও ছয়জন আহত হওয়ার পর বিভিন্ন গ্রামে তল্লাশি চালানো হচ্ছে। তিনি আরো বলেন, ৫০টি বাড়ি, ১৫টি মোটরবাইক ও দুটি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।

নাইজেরিয়ার সহিংসতাপ্রবণ মধ্য অঞ্চলে স্থায়ী বসতি স্থাপনকারী কৃষক সম্প্রদায় ও যাযাবর পশুপালক দল প্রায়ই সংঘর্ষে জড়িয়ে পড়ে। পশুদের ঘাস খাওয়ানো ও জমি নিয়েই মূলত এ সংঘর্ষ হয়।

এ ধরনের সংঘর্ষেই গত বছর হাজারো মানুষ নিহত হয়। এ অঞ্চলে উত্তরের মুসলিম ও দক্ষিণের খ্রিস্টানদের মধ্যে ধর্মীয় সংঘাতও লেগে থাকে। পশুপালকদের বেশির ভাগই মুসলিম ও কৃষকদের মধ্যে খ্রিস্টানরা সংখ্যাগরিষ্ঠ।

রাজ্য গভর্নর সিমন লালং বলেন, আক্রান্ত সম্প্রদায়ের মধ্যে নিরাপত্তা নিশ্চিত করতে কাজ চলছে। এসব অপরাধে জড়িত দুর্বৃত্তদের খুঁজে বের করা হবে।