ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৬

ভারতের ৫০০ শহরের মধ্যে সবচেয়ে অপরিচ্ছন্ন পশ্চিমবঙ্গের ভদ্রেশ্বর

http://www.prothomalo.com/international/article/1517366/ভারতের-৫০০-শহরের-মধ্যে-সবচেয়ে-অপরিচ্ছন্ন
BYপ্রতিনিধি, কলকাতা
২৫ জুন ২০১৮, ১০:২০

ভারতের শহরগুলোর মধ্যে কোনটি সবচেয়ে বেশি পরিচ্ছন্ন? কোনটিই-বা সবচেয়ে বেশি অপরিচ্ছন্ন? সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তালিকায় উঠে এসেছে মধ্যপ্রদেশের ইন্দোরের নাম। সবচেয়ে অপরিচ্ছন্ন পশ্চিমবঙ্গের ভদ্রেশ্বর।

কেন্দ্রীয় আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রণালয়ের এক সমীক্ষার ফলাফলের ভিত্তিতে উল্লিখিত স্থান নির্ধারিত হয়। এতে দেখা গেছে, ভারতের অপরিচ্ছন্ন শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গার নাম। তালিকার শীর্ষে থাকা ১০টি অপরিচ্ছন্ন শহরের মধ্যে ৭টিই রয়েছে পশ্চিমবঙ্গে।

অপরিচ্ছন্ন শহরের তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের ভদ্রেশ্বর ও বাঁকুড়ার নাম। তৃতীয় স্থানে রয়েছে বিহারের সিমারি বখতিয়ারপুর। চতুর্থ ও পঞ্চম স্থানে আবার পশ্চিমবঙ্গের চাপদানি ও বাঁশবেড়িয়া। ষষ্ঠ স্থানে ওডিশার চন্দবালি। সপ্তম, অষ্টম ও নবম স্থানে আবার পশ্চিমবঙ্গের খড়দহ, বৈদ্যবাটি ও পানিহাটি। আর দশম স্থানে রয়েছে উত্তর প্রদেশের খোদা মাকনপুর।

ভারতের এক লাখের বেশি জনসংখ্যা-অধ্যুষিত ৫০০টি শহরকে নিয়ে এই সমীক্ষা চালায় কেন্দ্রীয় আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রণালয়। মধ্যপ্রদেশের ইন্দোরে ২৩ জুন এ সমীক্ষার তথ্য প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সমীক্ষাটি চালানো হয়েছিল এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাসে।

অপরিচ্ছন্ন শহরের তালিকায় পশ্চিমবঙ্গের আরও বেশ কয়েকটি শহর রয়েছে। এর মধ্যে দার্জিলিং, শ্রীরামপুর, পানিহাটি, টিটাগড়, দুর্গাপুর, রায়গঞ্জ, বরানগর, রিষড়া, বৈদ্যবাটি, শিলিগুড়ি ও মধ্যমগ্রামের নামও রয়েছে। সব মিলিয়ে অপরিচ্ছন্ন শহরের তালিকায় উঠে এসেছে পশ্চিমবঙ্গের ২৫টি শহরের নাম।

দেশটির সবচেয়ে অপরিচ্ছন্ন চারটি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের পর নাম রয়েছে নাগাল্যান্ড ও পদুচেরির। শেষে রয়েছে ত্রিপুরার নাম।

ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্যের শিরোপা পেয়েছে ঝাড়খন্ড। এরপরে রয়েছে মহারাষ্ট্র ও ছত্তিশগড়।

পরিচ্ছন্ন শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর শহরের নাম। এরপর রয়েছে যথাক্রমে ভোপাল, চণ্ডীগড়, নয়াদিল্লি, বিজয়ওয়াড়া, তিরুপতি, বিশাখাপট্টনম, মাইশূর, নবী মুম্বাই ও পুনে।

গত শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের পরিচ্ছন্ন শহর হিসেবে মধ্যপ্রদেশের ইন্দোরের মেয়র মালিনী লক্ষ্মণ সিং গৌরের হাতে তুলে গিয়েছেন ‘স্বচ্ছ সর্বেক্ষণ পুরস্কার’। এ সময় উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ইন্দোর এ নিয়ে দ্বিতীয়বারের মতো পরিচ্ছন্ন শহরের তকমা পেল।