ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৬

বিশ্ব একটি বড় পরিবর্তন দেখতে যাচ্ছে: কিম

http://www.rtvonline.com/international/43818/বিশ্ব-একটি-বড়-পরিবর্তন-দেখতে-যাচ্ছে-কিম
BYআন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন|  ১২ জুন ২০১৮, ১২:৫৩

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছেন, আমরা অতীতকে পেছনে ফেলে আসার সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ব একটি বড় পরিবর্তন দেখতে যাচ্ছে। আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানাতে চাই এই মিটিংটি সম্ভব করে তোলার জন্য। খবর স্কাই নিউজ ও বিবিসি।

সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা বলেন।

বৈঠক শেষে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন দুইজনই একটি দ্বিপাক্ষিক ‘সমন্বিত’ দলিলে স্বাক্ষর করেছেন। তবে এই দলিলটি দুই কোরিয়ার মধ্যে শান্তিচুক্তি নাকি দুই দেশের মধ্যে মানবাধিকার, অর্থনৈতিক ও ব্যবসায়িক যোগাযোগ স্থাপনের চুক্তি সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

প্রেসিডেন্ট ট্রাম্প দলিলটি স্বাক্ষর করার পর বলেন, উত্তর কোরিয়ার সাথে আমার একটি খুবই গুরুত্বপূর্ণ দলিলে স্বাক্ষর করেছি। তবে দলিলে কী আছে সেটা না বলে তিনি জানান, এটা সমন্বিত একটি দলিল। আপনারা খুব অল্প সময়ের মধ্যেই এটি দেখতে পারবেন। মানুষ খুব খুশি হতে যাচ্ছে।

কিম ও ট্রাম্প দুইজনই স্বাক্ষর করে দলিলটি বিনিময়ের পর পরস্পরের সাথে করমর্দন করেন। স্থানীয় সময় ২টা ৩০ মিনিটে সংবাদ সম্মেলন করে দুপক্ষের আলোচনার ফলাফল জানানো হবে।

উল্লেখ্য, আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) এ ঐতিহাসিক বৈঠক শুরু হয়। বৈঠক শেষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন এক দ্বিপাক্ষিক দলিলে স্বাক্ষর করেন।

কেএইচ/পি