ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮, ১১ মাঘ ১৪২৫

মনের অদম্য জেদের কাছে হার মানল শারীরিক অক্ষমতা

http://news.zoombangla.com/মনের-অদম্য-জেদের-কাছে-হার/
January 13, 2018

হুইলচেয়ারেই চলাফেরা করতে হয় তাকে। কিন্তু মনের অদম্য জেদের কাছে হার মানতে হয়েছে শারীরিক অক্ষমতাকে।

লক্ষ্য ঠিক থাকলে সব স্বপ্নই সফল করা যায় তা আর একবার প্রমাণ করলেন হংকং-এর বাসিন্দা লাই চি ওয়াই। সাত বছর আগে গাড়ি দুর্ঘটনায় হাঁটাচলার ক্ষমতা হারিয়েছিলেন তিনি। হুইলচেয়ার করেই চলাফেরা করতে হয় তাঁকে। কিন্তু মনের অদম্য জেদের কাছে হার মানতে হয়েছে শারীরিক অক্ষমতাকে। ৪৯৫ মিটার দীর্ঘ ‘লাওন রক’-এ চড়ে সেটাই আবার প্রমাণ করে দিয়েছেন লাই চি ওয়াই।

২০১৬ সালে শেষ বারের মতো লাওন রক চড়েন ওয়াই। হুইলচেয়ারকে সঙ্গী করেই পাহাড়ে চড়েন এই পর্বাতারোহী। জীবনে প্রতিকূলতার সঙ্গে এ ভাবে লড়াই করার জন্য প্রশংসিত হয়েছেন বিভিন্ন মহল থেকেও।

নিজের এই দুঃসাধ্য কীর্তির জন্য বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কারও জিতেছেন লাই চি ওয়াই। চিনের প্রথম খেলোয়াড় হিসাবে ‘এক্স গেম এক্সট্রিম স্পোর্টস’-এ অংশ নিয়ে জিতেও গিয়েছেন। প্রথম এশিয়ান হিসাবে চার বারের ‘লাওন রক’ জেতার রেকর্ডও রয়েছে তাঁর ঝুলিতে।

হুইলচেয়ার নিয়ে পাহাড় চড়তে তাঁর মোটেও কষ্ট হয় না বলে জানিয়েছেন তিনি। বন্ধুরা ও পরিবারের সদস্যেরাই সাহস জোগায় বলে জানিয়েছেন লাই চি ওয়াই। তাঁর এই অদম্য উৎসাহ পরবর্তীকালে চীনের অ্যাথলেটদের অনুপ্রাণিত করবে বলে আশা লাই চি ওয়াই-এর।

88SHARESShareTweet

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে