ঢাকা, শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৭

মহাশূন্যে প্রকাশিত হল কোল্ডপ্লে’র নতুন গান

http://bangla.bdnews24.com/glitz/article1888608.bdnews
BY  গ্লিটজ ডেস্ক  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 08 May 2021 11:57 PM BdST Updated: 08 May 2021 11:57 PM BdST

পৃথিবীতে নয়, বৃটিশ রক ব্যান্ড কোল্ডপ্লে’র নতুন গান ‘হাইয়ার পাওয়ার’ মুক্তি পেল আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে। আর এই অভিনব কাণ্ডটি ঘটাতে ব্যান্ডের সদস্যদের সাহায্য করেছেন ইউরোপীয় নভচারী থোমা পেসকে।

ক্লিকওর্লান্ডো ডটকম’এর খবর অনুযায়ী, দুই সহ-নভচারীর সঙ্গে পেসকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা’র কেনেডি স্পেস স্টেশন থেকে ‘স্পেসএক্স ড্রাগন’ ক্যাপসুলে চেপে গত সপ্তাহে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছান।

ফ্রান্সের এই নভচারী নিজেও সংগীত ভক্ত। শখে স্যাক্সোফোন বাজান। আর মহাকাশে কাজের ফাঁকে নিজের টুইটারে পছন্দের গান ‘শেয়ার’ করেন।

সংগীতের প্রতি তার এই অনুরাগ দেখেই কোল্ডপ্লে’র সদস্যারা ‍পৃথিবীর বাইরে ব্যান্ডের নতুন গান প্রকাশের ব্যাতিক্রমি পরিকল্পনা করেন।

রয়টার্স জানায়, শুক্রবার এই উপলক্ষ্যে কথোপকথনের জন্য ভিডিওর মাধ্যমে পেসকের সঙ্গে পৃথিবী থেকে সরাসরি যুক্ত হন ব্যান্ডের সদস্যরা।

বিস্ময় আর কৌতুকে ভরা কথাবার্তার ফাঁকে ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী ক্রিস মার্টিন থোমা পেসকের কাছে প্রশ্ন রাখেন, “ফ্রেঞ্চম্যান’ কি মহাকাশে কোনো অদ্ভূত জন্তু বা এলিয়েনের দেখা পেয়েছেন?”

পেসকের তড়িৎ উত্তর, “এখনও পাইনি, তবে খুঁজে যাচ্ছি।” বলেই হেসে দেন তিনি।

বিভিন্ন রকম প্রশ্ন উত্তরের মাঝে পেসকে মহাকাশ কেন্দ্রের বাইরে তাদের ‘ডক’ করা ক্যাপ্সুলটি দেখান।

তারপর মাথার ওপর ক্যামেরা ঘুরিয়ে পৃথিবীর কিছু অংশ দেখিয়ে বলেন, “মহাকাশ থেকে পৃথিবীকে দেখতে আমার এত ভালোলাগে। কারণ খালি চোখেই বোঝা যায় পাহাড়, নদী, সমুদ্র- যেখানে নেই কোনো সীমারেখা।”

এরপরেই মার্টিন বলে ওঠেন, “এজন্যই ‘হাইয়ার পাওয়ার’ মহাশূন্য থেকে অনুপ্রাণিত। সকলের মাঝে ‍লুকিয়ে থাকা নভচারীর খোঁজ করা হয়েছে গানে; যে আশ্চর্যজনক কাজ করতে পারে।”

কথাবার্তার শেষ পর্যায়ে মার্টিন বলেন, “এখন তো পৃথিবীর কারও জন্য আমরা বাজাতে পারছি না, তাই ভাবলাম শুধু তোমার জন্য বাজাই।”

“এটা অনেকটা ‘ওয়ান-ম্যান কনসার্ট।”

এরপরেই তরঙ্গায়ীত করে মহাকাশ কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয় ‘হাইয়ার পাওয়ার’। আর ভরহীন অবস্থায় মহাকাশ কেন্দ্রে ভেসে ভেসে গানটি শোনা শুরু করেন পেসকে।

এই গানের ভিডিওতেও রয়েছে নতুনত্ব। ফাঁকা জায়গায় ব্যান্ড সদসদের গান পরিবেশনের ফাঁকে ফাঁকে নাচতে দেখা যাবে ‘হলোগ্রাম এলিয়েন’দের।

ব্যান্ডটির টুইটার পেইজের উদ্ধৃতি দিয়ে রয়টার্স আরও জানায়, গানটি প্রযোজনা করেছেন সুইডেনের গীতিকার ও প্রযোজক ম্যাক্স মার্টিন। যেটার যাত্রা শুরু হয়েছিল বাথরুমের সিংকে বসে, ২০২০ সালের শুরুর দিকে ছোট একটা কিবোর্ড নিয়ে।

আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিটেনের পপ সংগীতের সম্মান প্রদান অনুষ্ঠান ‘ব্রিট অ্যাওয়ার্ড’য়ে উদ্বোধনী সংগীত করবে ক্লোডপ্লে। লন্ডনের থেমস নদীর পাড়ে ‘ওটু আরিনা’তে আয়োজিত অনুষ্ঠানে ‘হাইয়ার পাওয়ার’ গানটিও পরিবেশন করবেন তারা।